ওয়েব সাইট বা ব্লগ কি?

আপনি যে এই লেখাটি পড়ছেন সেটিও কিন্তু আপনি ওয়েবসাইটের মাধ্যমে বা ব্লগের মাধ্যমেই পরতেছেন। ওয়েব সাইট হলো ইন্টারনেট ভিত্তিক একটি সাইট। যার মাধ্যমে মানুষ তার বিভিন্ন কনটেন্ট আপলোড করে থাকে। এবং মানুষ সেটি ইন্টারনেটের মাধ্যমে দেখতে ও পড়তে পারে। ওয়েবসাইট বিভিন্ন রকমের হয়ে থাকে। অনলাইন শপিং এর জন্য একরকম, খবরের জন্য অন্যরকম।



ওয়েবসাইট বানাতে কি কি প্রয়োজন?

ওয়েবসাইট বানাতে মূলত তিনটি জিনিসের প্রয়োজন।
  • ডোমেইন
  • হোস্টিং
  • থিম


উপরের তিনটি উপাদান আপনি ইচ্ছা করলে ফ্রিতে ব্যবহার করতে পারেন। ফ্রিতে ওয়েব সাইট বানাতে প্রথমে আপনাকে ইন্টারনেট ব্রাউজার থেকে www.blogger.com লিখে সার্চ করতে হবে।


Blog search page


সার্চ করার পর নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে, সেখান থেকে Blogger.com-Create a uniue and beautiful blog. Its easy এ ক্লিক করতে হবে।




সেখানে ক্লিক করার পর নিচের ছবির মতো একটি ইন্টারফেস আসবে, এখান থেকে Create your blog এ ক্লিক করতে হবে।



নিচের ছবির মতো একটি ইন্টারফেস আসবে, এখানে আপনার জিমেইল আইডি লিখে এন্টার করতে হবে।



জিমেইলি আইডি দিয়ে এন্টার করার পর নিচের ছবির মতো একটি পাসওয়ার্ড এর ঘর আসবে, এখানে আপনার পাসওয়ার্ড দিয়ে এন্টার করতে হবে।



পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করার পর নিচের ছবির মতো টাইটেল এর ঘরে আপনার কাঙ্খিত ব্লগের নাম দিতে হবে। এবং এড্রেস এর ঘরে আপনার ডোমেইন এর নাম দিতে হবে। মনে রাখবেন ইতিপূর্বে  কোনো নামে যদি অলরেডি ডোমেইন কারো নামে রেজিস্ট্রেশন হয়ে থাকে তাহলে আপনাকে একটু ভিন্ন নামে ডোমেইন নাম পছন্দ করতে হবে।



আপনাদের বোঝার জন্য আমি দুইটি পিকচার দিলাম। দ্বিতীয় পিকচারে খেয়াল করে দেখেন This blog address is available দেখাচ্ছে কারন আমি যে নামটি পছন্দ করেছি সেই নামটি এখন পর্যন্ত কেউ রেজিস্ট্রেশন করেনি। কিন্তু উপরের প্রথম পিকচারটি দেখুন সেখানে sorry This blog address is not available দেখাচ্ছে। তো প্রথমে যে নামটি পছন্দ করেছিলাম সেটি অলরেডি অন্যকারো নামে রেজিস্ট্রেশন হয়ে আছে, সেজন্য আমি একটি ভিন্ন নাম দিয়ে ডোমেইন রেজিস্ট্রেশন করেছি।





ব্লগ টাইটেল ও ডোমেইন নাম দেওয়া হয়ে গেলে এর আপনাকে উপরের যে কোনো একটি থিম সিলেক্ট করে Create Blog এ ক্লিক করতে হবে।





Create Blog এ ক্লিক করার পর উপরের ছবির মতো একটি ইন্টারফেস আসবে, সেখানে আবারও আপানার ব্লগের নামটি দিতে হবে। মানে যে নামে আপনার ব্লগটি ডিসপ্লে করবে। এটি কমপ্লিট হয়ে গেলে Continue to blogger এ ক্লিক করতে হবে।








উপরের ছবির মতো একটি অপশন আসবে, এখান থেকে আপনার প্রথম ব্লগ পাবলিশ করতে হবে। এ জন্য আপনাকে Create a new post এ ক্লিক করে আপনার পছন্দ অনুযায়ী যেকোনো পোস্ট করতে পারেন।




Create a new post এ ক্লিক করার পর উপরের ছবির মতো আপনাকে আপনার প্রথম পোস্ট টাইপ করতে হবে। লেখা কমপ্লিট করার পর পাবলিশ এ ক্লিক করলে আপনার পোস্টটি অনলাইনে পাবলিশ হয়ে যাবে।




পোস্ট পাবলিশ করার পর যখন ভিউ করবেন তখন আপনার ব্লগের ভিউটি এমন দেখাবে। আপনি ইচ্ছা করলে থিম পরিবর্তন করতে পারবেন। হাজারো থিম রয়েছে, আপনার থিমের উপর নির্ভর করবে ওয়েবসাইটের সৌন্দয্য। নিচের ছবিটি দেখুন এই ওয়েব সাইটের থিমের ডিজাইন এ রকম। আপনি ইচ্ছা করলে এরকম অনেক থিম আছে যেগুলো আপনি ফ্রি  ও পেইড করে ব্যবহার করতে পারবেন।




এখন প্রশ্ন হলো ব্লগ কেন বানাবেন? ব্লগ থেকে কিভাবে ইনকাম করবেন? ব্লগ সাইট কিভাবে এসইও করবেন ইত্যাদি নিয়ে  পরবর্তীতে পোস্টে আলোচনা করবো। তাছাড়া কমেন্ট বক্সতো খালিই থাকবে। কোনো প্রশ্ন থাকলে কমেন্টে জানাতে পারেন। ধন্যবাদ।






লেখক : 
মামুন সরকার

Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো