subdomain


সাবডোমেইন কি?

সাবডোমেইন হলো মূল ডোমেইনের একটি শাখা। যেটি আবার আলাদা সার্ভার হিসেবে কাজ করে থাকে। উদাহরণ দিলে সহজেই বুঝতে পারবেন। মনে করুন আপনার ডোমেইনের নাম হলো infoplusbd.com  উক্ত ডোমেইনের শুরুতে অথবা মাঝখানে অতিরিক্ত যে কিওয়ার্ড যোগ করে আলাদা আরেকটি ডোমেইন তৈরী করা হয় তাই হলো সাবডোমেইন। এখানে blog.infoplusbd.com একটি সাবডোমেইন। এখন প্রশ্ন করতে পারেন মূল ডোমেইন থাকতে কেনো সাবডোমেইন প্রয়োজন? সাবডোমেইন মূলত তৈরী করা হয় কোনো সাইটের বিভিন্ন বিভাগকে আলাদা ভাবে প্রকাশ করার জন্য। প্রত্যেকটি ব্লগ বা ওয়েবসাইটে বিভিন্ন ক্যাটাগরি থাকে। উক্ত ক্যাটাগরিগুলোকে আলাদাভাবে প্রকাশ করার জন্য সাবডোমেইন ব্যবহার করা হয়ে থাকে। যদিও এটা বাধ্যতামূলক নয় তবে ভিজিটরদের বুঝার সুবিধার্থে ক্যাটাগরি ভিত্তিক সাবডোমেইনে রাখলে ভিজিটর সহজেই সেটিকে মনে রাখতে পারে।

আপনার যদি ইতিমধ্যে একটি ডোমেইন থাকে এবং উক্ত ডোমেইনটির চেয়ে আলাদা আলাদা ভাবে পোস্টগুলোকে রাখতে চান তবে নতুন ডোমেইন  রেজিস্ট্রেশন করার  প্রয়োজন নেই। একটি নতুন ডোমেইন নাম নিবন্ধভুক্ত করার পরিবর্তে আপনি আপনার নিজের বর্তমান ডোমেইনটি ব্যবহার করে একটি সাবডোমেন তৈরি করতে পারেন, উদাহরণস্বরূপ blog.domain.com বা forum.domain.com (মনে করুন আপনি ইতিমধ্যে domain.com নিয়েছেন)। উদাহরণস্বরূপ info.blog.domain.com এর জন্য সাবডোমেনের একাধিক স্তর যুক্ত করতে পারেন। সাবডোমেনগুলি আপনার ডোমেন নামের এক্সটেনশন যা আপনি ইউআরএলগুলোকে ফরোয়ার্ড করতে পারেন বা অতিরিক্ত ডোমেন কেনার পরিবর্তে আইপি ঠিকানাগুলিতে নির্দেশ করতে পারেন। সাধারণত, সেগুলি বিভাগের বা ডোমেন নামের সাথে সম্পর্কিত বিভিন্ন পরিষেবার যাচাইকরণের জন্য ব্যবহৃত হয়।

দ্রষ্টব্য: যদি আপনার ডোমেইনটি নেমচেপ ওয়েব হোস্টিং থেকে কিনে থাকেন তাহলে নেমচিপের সিপ্যানেলের মধ্যে ডিএনসের মধ্যে আইপি সেটাপ করে সাবডোমেইন তৈরী করতে হবে।

ডিএনএস কয়েক ধরনের হয়ে থাকে। বেসিকডিএনএস, ব্যাকআপডিএনএস, প্রিমিয়ামডিএনএস বা ফ্রি ডিএনএস ব্যবহার করে  একটি সাবডোমেন সেট আপ করতে পারেন। সাবডোমেইনের সংখ্যা ৬০ পয্যন্ত দীর্ঘ হতে পারে। তবে যত সংক্ষিপ্তভাবে সাবডোমেইন তৈরী করবেন ততই এসইও সহ অন্যান্য ক্ষেত্রেও আপনার সাইটি কাযকর ভূমিকা পালন করবে। আপনি যখন সাবডোমেন তৈরি করবেন, আপনাকে একটি সাবডোমেনের নাম এবং এটিতে পয়েন্ট / ফরোয়ার্ড করতে বলা হবে।




সাবডোমেন  তৈরির ধাপসমূহ

কিভাবে নেমচিপ থেকে সাবডোমেইন তৈরী করবেন? সাবডোমেন তৈরি করতে নিচের নির্দেশনা গুলো অনুসরণ করুন।


1. Go to your Domain List and click Manage next to the domain:


সাবডোমেইন



2. Select the Advanced DNS tab:

সাবডোমেইন কি



3. Find the Host Records section and click on the Add New Record button :

সাবডোমেইন কিভাবে কাজ করে



4. Select the way your subdomain will be connected from the list below:

Subdomain that points to an IP address
- Select A Record for Type and enter the Host you would like to point to an IP address:

সাবডোমেইন


- Check the Save All Changes button once done:


সাধারণত, নতুন তৈরি করা রেকর্ডগুলি কার্যকর হতে 30 মিনিট সময় নেয়। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নির্দ্বিধায় আমার  সাথে যোগাযোগ করুন।







লেখক : মামুন সরকার

Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো