ইন্টারনেটে টাকা আয় এর সবচেয়ে সেরা সাইট।


বর্তমান অনলাইন বিশ্বে হাজারো কিংবা লাখো সাইট রয়েছে যেগুলো থেকে টাকা ইনকাম করা যায়। তবে এতোশত সাইটের মধ্যে অনেক ফ্রিল্যান্সিং সাইট রয়েছে যেগুলোতে নিজের অভিজ্ঞতাকে উজার করে দিতে পারলে অবশ্যই ইনকাম করা সম্ভব। তবে কাজ করার জন্য সবগুলো সাইটই আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে। কিছু সাইট আছে শুধু নির্দিষ্ট টাইপের কাজ পাওয়া যায়। কিছু কিছু সাইট শুধু দক্ষ লোকের জন্য। আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনার কর্মজীবনের শুরু করতে চান তবে আপনার প্রয়োজন বিশ্বের সেরা এবং বিশ্বস্ত ফ্রিল্যান্সিং সাইট যেখানে আপনি কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন এবং নিজের ভালো একটি প্রোফাইল সাজাতে পারবেন ।
অনলাইন দ্বারা যে কোনো কাজই করেন না কেনো সেটাকেই ফ্রিল্যান্সিং বলা হয়।
তো আপনি যদি এমন কোনো কাজ জানেন যা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন তাহলে নিচে আমি কয়েকটি সাইটের সম্পর্কে আপনাকে তথ্য দিতে চাই।


ব্লগিং করে কত টাকা আয় করা যায়


1. Upwork.com


বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস ‌ইল্যান্স-ওডেস্ক নতুন একটি নাম নিয়ে যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয়েছে আপওয়ার্ক। এখানে আপনি সব ধরনের কাজ করতে পারবেন।আমার মতে এই মার্কেট প্লেইস টি ইন্টারনেটে টাকা আয়ের সবচেয়ে সেরা সাইট


2. Freelancer.com


এটি ফ্রিল্যান্সারদের জন্য খুব বড় একটি কাজের ক্ষেত্র। এটি সেরা সাইটগুলোর মধ্য একটি অন্যতম। এখানে ওয়েব ডিজাইনার, কপিরাইটার বা ফ্রিল্যান্স প্রোগ্রামারার ,এস ই ও সব ধরনের কাজের জন্য বিড করে কাজ করতে পারবেন।


3. Toptal.com


আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে একজন ভালো ডেভেলপার হয়ে থাকেন তাহলে Toptal আপনার জন্য একটি ভালো কাজের সাইট। অন্যান্য সাইটগুলোতে সাধারনত বিভিন্ন ধরনের কাজ থাকে । কিন্তু এখানে শুধু ডেভেলপারদের উপর ফোকাস করা হয়। আপনি যদি এইচটিএমএল, সিএসএস,পিএইচপি,জাভা কিংবা রুবি, পাইথন প্রোগ্রামিং সম্পর্কে অভিজ্ঞতা থাকে তাহলে এই সাইটই হতে পারে আপনার ক্যারিয়ারের একটি অংশ।


4. 99designs.com


বর্তমানে ডিজাইনের জন্য সবচেয়ে আলোচিত ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে ৯৯ডিজাইনস। সাইটের নাম দেখেই আপনি হয়তো বুুুঝে গেছেন। এখানে ডিজাইনের কাজগুলো সবচেয়ে বেশি পাওয়া যায় । আপনি এখানে লোগো, ব্যবসায়িক কার্ড, ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন, ইনফোগ্রাফিক, টি-শার্ট, কার্ড, আমন্ত্রণ, পণ্য প্যাকেজ, বই, এবং পত্রিকা কভার ইত্যাদি টাইপের অসংখ্য কাজ পাবেন ।


আরো পড়ুন> অনলাইন জগতের সকল উপাদান ১ম পর্ব



5. Envato Studio


এই সাইটটিও খুব নামকরা একটি জব সাইট, যেখানে আপনি আপনার তৈরি করা ডিজাইনগুলো বিক্রি করতে পারবেন। এই সাইটে ওয়েবসাইট ও ব্লগের যাবতীয় টেমপ্লেট ও থিমস পাওয়া যায়। মুুুলত সকল ওয়েবসাইট ডেভেলপাররা এই সাইটে তাদের ডিজাইন করা থিমস গুলো বিক্রি করে থাকে।


6. Fiverr.com


Fiverr হচ্ছে ছোট ছোট কাজের জন্য বিখ্যাত একটি সাইট। ৫ ডলার থেকে এখানে কাজের রেট করা আছে। এখানে আপনি সব ধরনের কাজ পাবেন।


7. StackOverflow Careers


এই সাইটটি শুধু সমস্যা সমাধানের জন্য নয় এখানে অনেক কাজ পাওয়া যায়। তবে এখানে কাজ করতে হলে একাউনট এর সাথে Stack Career এর থেকে নিমন্ত্রন পেতে হবে।


8. Dribbble.com


এখানে সাইন আপ করুন আর প্রোফাইল পেজ এর Hire me বাটন এ জব বোর্ড এ আপনার কাজ খুঁজুন।


আরো পড়ুন> অনলাইন থেকে আয় করার জনপ্রিয় কিছু মাধ্যম



9. Behance

 
এই সাইটটি যারা সৃজনশীল এবং ইউনিক আইডিয়া নিয়ে কাজ করেন যেমনঃ গ্রাফিক্স ডিজাইনার, মাল্টিমিডিয়া ইত্যাদি তাদের জন্য খুব ভালো একটি জব সাইট।


10. WordPress


এটি ওয়ার্ডপ্রেসের একটি অফিসিয়াল জব বোর্ড। এখানে আপনি প্লাগিন ডেভেলপমেন্ট, থিম কাস্টমাইজেশন, বা ওয়ার্ডপ্রেস সাইট অপ্টিমাইজেশান এই ধরনের কাজ পাবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেসের ভালো কাজ পারেন তাহলে সহজেই এখানে কাজ পাবেন।


11. Guru


গুরু ডট কম একটি ফ্রিল্যান্সিং সাইট যেখানে আপনি বিভিন্ন ধরনের কাজ পাবেন । এই সাইটটি সবচেয়ে জনপ্রিয় ভারতে। এখানে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নিয়ে অনেক কাজ পাওয়া যায় ।


12. WPHired


ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের জন্য এই সাইটটি একটি খুব বড় ধরনের ভালো সুযোগ। WPHired এ ওয়ার্ডপ্রেস সম্পর্কিত প্রোজেক্টে এ একজন ফুল টাইম ফ্রিলান্সার বা পার্ট টাইম বা ইন্টার্ননি হেসেবে কাজ করতে পারবেন।


আরো পড়ুন> অনলাইন আয়ের কয়েকটি সেরা মাধ্যম



13. WeWorkRemotely


নামের মতোই এটি এমন একটি সাইট যেখানে আপনার পছন্দমতো বা যে কাজ আপনি ঘরে বসে করতে পারবেন সেরকম কাজ এখানে আপনি খুঁজে পাবেন।


14. Hirable


Hirable এটি একটি সোসিয়াল সাইট, যেখানে ফ্রিল্যান্সার এবং এমপ্লয়াররা দেখা করতে পারে।


15. Crew


এটি ওয়েব ডিজাইনার এবং অ্যাপ ডেভেলপারদের উপর ফোকাস করে।


16. Crowdsite


আপনি যদি ভালো ডিজাইনার এবং ডেভেলপার হয়ে থাকেন এই সাইটে চেষ্টা করতে পারেন।


আরো পড়ুন> অ্যাফিলিয়েট মার্কেটিং করে মাসে কত টাকা ইনকাম করা যায়?



17. Joomlancers


এই সাইটটি শুধু যারা জুমলা নিয়ে কাজ করেন তাদের জন্য। জুমলা প্রফেশনালদের জন্যএটি একটি দারুণ সাইট।


18. Peopleperhour


পিপল পার আওয়ার মূলত ডুয়াল মারকেটপ্লেস। এখানে আপনি ফিভারের মত আপনার সার্ভিস সেল করতে পারবেন,আবার ফ্রিল্যান্সার এর মত জবে বিড করতে পারবেন। তবে বিডিং সিস্টেম থেকে সার্ভিস সেল করাটাই এখানে বেশি জনপ্রিয়। এখানে আপনি সব ধরণের কাজ বিক্রি ও কিনতে পারবেন।


19. DesignCrowd


এটি একটি গ্রাফিক্স ডিজাইন মার্কেট প্লেস যেখানে ক্রিয়েটিভ ধরনের লোকেরা সহজেই কাজ পায়।


20. TheShelf


এটি একটি সাইট যেখানে ব্লগার এবং ফ্রিল্যান্স লেখক ফ্যাশন, লাইফস্টাইল, খাদ্য, এবং ভ্রমণ সংযুক্ত হয়ে ব্রান্ডের সাথে সহযোগিতা করে একসাথে কাজ করে।


21. Bark


এই মারকেটপ্লেসটি প্রায় সব ধরনের কাজের জন্য প্রযোজ্য, পেইন্টার, ফটোগ্রাফার থেকে পার্টি ক্যাটারার পর্যন্ত।


22. Wayup


এটি ছাত্রদের জন্য একটি ভালো সাইট যারা পার্টটাইম জব খুঁজছেন। এখান থেকে একদিকে তারা নিজেদের কাজের অভিজ্ঞতা বাড়াতে পারবে অন্যদিকে কিছু টাকাও আয় করতে পারবে।


আরো পড়ুন> অনলাইন সার্ভে করে ইনকাম



23. AirPair


এটি একটি কমিউনিটি সাইট যেখানে ডেভেলপাররা একে অপরের সাথে মিলিত হয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। এটি ফ্রিলেন্সিং সাইট নয় তবে এখানে একটা ভালো নেটওয়ার্ক পাবেন, যেখান থেকে হয়তো আপনি জব পাবেন যা আপনার ক্যারিয়ার তৈরি করতে সাহায্য করবে।


24. Traction


আপনার যদি একটি জনপ্রিয় ব্লগ থাকে বা সামাজিক influencer হন, তাহলে এখানে সাইন আপ করতে পারবেন Traction এর একজন Marketing Partner হিসেবে এবং আয় শুরু করতে পারবেন


পুরো আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। উপকৃত হলে সকলের সাথে শেয়ার করতে ভুলবেন না।


আরো পড়ুন> ব্লগাসাইট এসইও করার গুরুত্বপূর্ণ টিপস


আরো পড়ুন> ব্লগে ট্রাফিক বাড়ানোর উপায়। ব্লগে ট্রাফিক বাড়ানোর কৌশল



লেখক:

মামুন সরকার

ব্লগার ও ইউটিউবার।

Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো