Translate

উইন্ডোজ ১১ আপগ্রেড ২০২১

আমরা জানি মাইক্রোসফট হলো প্রযু্ক্তি দুনিয়ার বিশাল এক দৈত্য। এই কোম্পানির প্রত্যেকটি প্রোগ্রামার বা ডেভেলপার বিশ্বমানের। কম্পিউটারের আধুনিক অপারেটিং সিস্টেমের জনকই বলা চলে মাইক্রোসফটকে। যেহেতু তারা সব দিক থেকেই সেরা সেহেতু তাদের সার্ভিস গুলোও নিসন্দেহে সবার সেরা। বর্তমান উইন্ডোজ ১০ থেকে নতুন আরেকটি অপারেটিং সিস্টেম তারা চালু করতে যাচ্ছে সেটি হলো উইন্ডোজ ১১। যদি মাইক্রোসফট উইন্ডোজ ১০ মার্কেটে আনার সময় বলেছিলো এটিই তাদের সর্বশেষ অপারেটিং সিস্টেম। নতুন কোনো অপারেটিং সিস্টেম না বানিয়ে সেটিকেই বিভিন্ন ভার্সন হিসেবে আপডেট করবে। শেষ পর্যন্ত তাদের সেই কথা উপর স্থির না থেকে নতুন করে Windows 11 মার্কেটে আনার সিদ্ধান্ত পরিবর্তন করলো। এই আর্টিকেল আমি আপনাদের সাথে গুরুত্বপূর্ন কিছু তথ্য শেয়ার করবো, চলুন বিস্তারিত শুরু করা যাক।  প্রথমে জানা দরকার-


আপগ্রেড অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১

 

যেকোনো পিসিতে উইন্ডোজ ১১ চলবে কি না?

এই প্রশ্নের উত্তর আসলে ফিজিক্যালি কম্পিউটার বা ল্যাপটপ চেক করা ছাড়া বলা সম্ভব নয়। আপনি যে কম্পিউটারই চালান না কেনো Windows 11 ইন্সটল করার আগে কম্পিউটারকে চেক করে নিতে পারেন। তার জন্য গুগল থেকে PC Health Checker সফটওয়্যারটি ডাউনলোড করে চেক করুন আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ সাপোর্ট করবে কি না। এই পদ্ধতিটি আপনার কাছে জটিল মনে হলে শুধুমাত্র পিসি রিকোয়ারমেন্টগুলো চেক করে নিলেও পারেন। নিচে একটি ছবি দেওয়া হলো- আপনার পিসিটি যদি মিনিমাম এই টাইপের হয়ে থাকে তাহলে এটিকে চালানোর যোগ্যতা রাখেন।

 

যদি সাধারনভাবে উইন্ডোজ ১১ সাপোর্ট না করে?

আপনি এই সমস্যার সম্মূক্ষিন হন তাহলে আপনার কম্পিউটারের মাদারবোর্ড বা Bios এর কন্ট্রোল প্যানেলে গিয়ে TPM 2.0 টিকে Enable করে দিন। তারপর এটাকে সেভ করে এবার চেস্টা করে দেখুন। আরেকটি পদ্ধতি আপনি ব্যবহার করে দেখতে পারেন। সেটি হলো আপনার কম্পিউটারের কিবোর্ড থেকে Windows button+R চেপে tpm.msc লিখে  Enter করুন। যদি সাপোর্টেড হয় তাহলে নিচের ছবির মতো দেখতে পাবেন।


আপগ্রেড অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১

আপগ্রেড অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১


উইন্ডোজ ১১ কি অফিসিয়ালি ঘোষনা হয়েছে?

এখন পর্যন্ত অফিসিয়ালি মার্কের্টে আসেনি। যারা Windows 11 ইন্সটল করে চালানোর কথা বলছেন তারা মূলত মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে ISO ফাইলটি ডাউনলোড করে পিসিতে ইন্সটল দিয়ে চালাচ্ছেন। অফিসিয়ালি মার্কেটে আসতে পারে সম্ভবত আগামী অক্টোবর কিংবা তারও পরে। ISO ফাইল দ্বারা ইন্সটলকৃত অপারেটিং সিস্টেমে এখনও অনেক প্রোগাম সঠিকভাবে কাজ করছে না। সম্পূন্ন সুবিধা পেতে অফিসিয়াল ভার্সনের জন্য অপেক্ষা করতে হবে।

 

উইন্ডোজ ১১ কি ফ্রি একটিভেশনে চালানো যাবে?

মাইক্রোসফটের নীতি অনুযায়ী যদি কোনো ব্যবহারকারী এক অপারেটিং সিস্টেম থেকে আরেক অপারেটিং সিস্টেমে আপগ্রেড করে তাহলে কোনো প্রকার একটিভেশন ফি দিতে হয়না। যেমনটা আমরা দেখেছি উইন্ডোজ ৭ থেকে উইন্ডোজ ১০ আপগ্রেড করার সময়। তবে অবশ্যই বর্তমান অপারেটিং সিস্টেমটি একটিভেশন থাকতে হবে। তারপরও এখন পর্যন্ত নিশ্চিত করে বলা যাচ্ছে না নতুন সিস্টেমে কোনো প্রকার টাকা পয়সা খরচ করা লাগবে কি না।

 

কিভাবে উইন্ডোজ ১০ থেকে উইন্ডোজ ১১ তে আপগ্রেড করবেন?

তার জন্য প্রথমে আপনাকে কম্পিউটার থেকে Setting>Update & Security> Windows Insider Program যেতে হবে। নিচের নিচের দেওয়া স্ক্রিনশট অনুযায়ী আপনি অপশনটি দেখতে পাবেন। Get Started অপশনটিতে ক্লিক করে পরবর্তী ধাপ সম্পূ্ন্ন করতে হবে।


আপগ্রেড অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১


উইন্ডোজ ১১ ইন্সটল করতে মিনিমাম রিকোয়ারমেন্ট কত?

আপনার কম্পিউটারের My Computer এর উপর মাউসের রাইট বাটন ক্লিক Properties ক্লিক করে নিচে দেওয়া ছবির সাথে মিলিয়ে দেখুন, আপনার কম্পিউটারটি উইন্ডোজ ১১ এর জন্য উপযুক্ত কিনা। মাইক্রোসফটনের নিয়ম অনুযায়ী নিচের উল্লেখিত উপাদান গুলি মিনিমাম রিকোয়ারমেন্ট হিসেবে বিবেচিত।


আপগ্রেড অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১



উইন্ডোজ ১১ তে নতুন কি কি ফিচার থাকছে?

স্বল্প পরিসরে এনাইলাইসিস অনুযায়ী যেসব ফিচার গুলোতে পরিবর্তন করা হয়েছে সেগুলো উল্লেখ করা হলো।

  • টেবলেট ফ্রেন্ডলি আরো বেশি সুবিধা বাড়ানো হয়েছে,
  • নিউ স্টার্ট বাটন,
  • মাল্টিটাস্কিং কাজের সুবিধা,
  • টিম চ্যাটের সুবিধা,
  • উইজেড সুবিধা বাড়ানো হয়েছে,
  • গেমিংয়ে আরো কিছু আপডেট করা হয়েছে,
  • এন্ড্রয়েড অ্যাপসের মতো ফিচার ও ইন্সটল সুবিধা,
  • স্টার্ট বাটন ফিচার ডিফল্টভাবে মাঝখানে দেওয়া হয়েছে। এটিকে কাস্টমাইজ করে অন্য সাইডে সরানো যাবে।

সর্বশেষ আপডেট অনুযায়ী তথ্য এটুকুই। তারপরও ফাইনালি মার্কের্টে আসার আগে আরো কিছু পরিবর্তন করতে পারে। সেই পযন্ত অপেক্ষা করুন। নতুন কোনো আপডেট আসলে অবশ্যই আপনাদের সাথে শেয়ার করবো। লেখায় কোনো প্রকার ভূলভ্রান্তি থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ।


লেখক : মো: মামুন সরকার

Post a Comment

নবীনতর পূর্বতন